ঢাকাবুধবার , ২১ ফেব্রুয়ারি ২০২৪
  • অন্যান্য

নরসিংদীতে বইমেলার উদ্বোধন

আজকের বিনোদন
ফেব্রুয়ারি ২১, ২০২৪ ১২:৩২ অপরাহ্ণ । ৮৮ জন
Link Copied!
দৈনিক আজকের বিনোদন সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

আশিকুর রহমান :-

নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে অমর একুশে বইমেলার উদ্বোধন করেছেন নরসিংদী সদর-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম (হিরো) বীর প্রতীক এমপি।
বুধবার (২১ফেব্রুয়ারি) বিকেলে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম এর সভাপতিত্বে সংসদ সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম হিরো (বীর প্রতীক) এমপি প্রধান অতিথি হিসেবে এ বইমেলার উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন কবি নজরুল ইনস্টিটিউট এর পরিচালক এএফএম হায়াতুল্লাহ, জেলা পুলিশ সুপার মোঃ মোস্তাফিজুর রহমান (পিপিএম), নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশতাক আহমেদ ভূঁইয়া। এর আগে বেলা ৩টায় সম্মিলিত জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর পবিত্র ধর্মীয় গ্রন্থসমূহ পাঠ করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম হিরো এমপি বলেন, নরসিংদীতে জেলা প্রশাসকের উদ্যোগে যে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে এটি সত্যিই প্রশংসার দাবি রাখে। তাছাড়া আমরা সাহিত্য-সংস্কৃতি চর্চার মাধ্যমে তরুণ প্রজন্মকে যত বেশি আকর্ষণ করতে পারব, তত বেশি তরুণ প্রজন্মকে আমরা মাদক থেকে দূরে রাখতে পারব। সেই সঙ্গে তাদের যথাযথ মেধার বিকাশও করবে। পরে তিনি মেলা প্রাঙ্গণে বিভিন্ন বইয়ের স্টল পরিদর্শন করেন।
এ সময় আওয়ামী লীগ সহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, জেলা প্রশাসকের পদস্থ কর্মকর্তা ও ভাষাপ্রেমী-বইপ্রেমীরা উপস্থিত ছিলেন।
বইমেলা বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনোয়ার হোসেন প্রতিনিধিকে জানান, পৌর পার্কে (শিক্ষা চত্বর সংলগ্ন) জেলা প্রশাসক আয়োজিত বইমেলা চলবে ২১-২৯ ফেব্রুয়ারী পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা হতে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে এ মেলা। এবারের মেলায় প্রায় শতাধিক স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। তিনি আরও জানান, ১৫ দিন ধরে জেলার মাননীয় জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম স্যারের চিন্তা-ভাবনা ও দিকনির্দেশনায় বইমেলার প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে।
মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, বাঙালির অমর একুশে বইমেলা প্রাঙ্গণ ১ম দিনেই জমে উঠেছে উদ্যানজুড়ে বইপ্রেমীদের ভিড়। বাহারি কারুকাজে সাজানো হয়েছে মূল মঞ্চ ও বিভিন্ন প্রকাশনীর স্টল। মূল মঞ্চে থাকছে কবিতা আবৃত্তি, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান সহ ৯ দিনব্যাপী সেমিনার। পাশাপাশি শিশু-কিশোরদের জন্য রয়েছে চিত্রাঙ্কন, সংগীত ও আবৃত্তি প্রতিযোগিতার ব্যবস্হা। মেলায় আগত দর্শনার্থীদের নির্বিঘ্নে চলাচলের জন্য অস্থায়ী ফুটপাত নির্মাণ করা হয়েছে। পাশাপাশি রাখা হয়েছে একাধিক মোবাইল টয়লেট। নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। বই স্টলের পাশাপাশি মৃৎশিল্প, কুটিরশিল্প, পিঠাপুলি ও খাবারের স্টল রাখা হয়েছে। এবারের বইমেলায় প্রথমবারের মত প্রথমা, জাগ্ররিতক, অনিন্দ্য, হরিতপত্র, পেন্সিল, শব্দ কথা, প্রিয়জন প্রকাশনা, মায়ান প্রকাশনা, নবকথা মত বিখ্যাত প্রকাশনারা অংশ নিয়েছেন।