ঢাকাসোমবার , ৬ মে ২০২৪
  • অন্যান্য

নরসিংদীতে বিজ্ঞান মেলার উদ্বোধন

আজকের বিনোদন
মে ৬, ২০২৪ ৪:৪২ পূর্বাহ্ণ । ৫৩ জন
Link Copied!
দৈনিক আজকের বিনোদন সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

আশিকুর রহমান :-

নরসিংদীতে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে ২দিনব্যাপী বিজ্ঞান মেলার আয়োজন করেছেন নরসিংদী জেলা প্রশাসন।
রবিবার (৫ মে) সকালে নরসিংদী শহরের বঙ্গবন্ধু পৌর পার্কে এ মেলার উদ্বোধন করা হয়। মেলা চলবে ৫-৬ মে সকাল থেকে বিকাল পর্যন্ত।
জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আলী হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান (পিপিএম)।
এ সময় আগত ক্ষুদে বিজ্ঞানীদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে থাকা প্রতিভাবান ক্ষুদে বিজ্ঞানী ও উদ্ভাবকদের উৎসাহ প্রদান ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে জেলা প্রশাসন যে সুন্দর একটি অনুষ্ঠানের আয়োজন করছেন তা দেখে আমি মুগ্ধ ও বিমোহিত। তিনি আরও বলেন, এ আয়োজনের মাধ্যমে নরসিংদীতে সৃজনশীল ক্ষুদে বিজ্ঞানী ও শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান শিক্ষা ও চর্চার প্রতি আরও আগ্রহী করে তুলবে বলে আমি মনে করি। এসময় আরও উপস্থিত ছিলেন, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আলী, অধ্যাপক গোলাম মোস্তফা মিয়া ও অধ্যাপক মশিউর মৃধা।
আলোচনা শেষে প্রধান অতিথি মেলায় অংশ নেওয়া বিভিন্ন ক্ষুদে বিজ্ঞানী ও প্রতিভাবান শিক্ষার্থীদের বিভিন্ন প্রদর্শনীর স্টল ঘুরে দেখেন। দুই দিনব্যাপী এ মেলাটি শুরু হয়েছে। মেলার প্রথম দিনে বিজ্ঞান ভিত্তিক অর্ধশত বিভিন্ন প্রকল্প প্রদর্শনী স্টল, বিজ্ঞান অলিম্পিয়াড, কুইজ, উপস্থিত বক্তৃতা, বিশিষ্ট বিজ্ঞান বক্তাদের বিজ্ঞান বিষয়ক আলোচনা, 4D মুভি প্রদর্শনী, ভ্রাম্যমান বিজ্ঞান যাদুঘর, টেলিস্কোপের মাধ্যমে মহাকাশ দেখাসহ ক্ষুদে বিজ্ঞানীদের পদচারণায় মুখরিত হয়েছে পুরো মেলা প্রাঙ্গণ।