ঢাকাবৃহস্পতিবার , ২৩ মে ২০২৪
  • অন্যান্য

জেলা প্রশাসক..তথ্য অধিকার আইন সম্পর্কে জানা সকল নাগরিকের দায়িত্ব

আজকের বিনোদন
মে ২৩, ২০২৪ ৫:৩৩ অপরাহ্ণ । ৯১ জন
Link Copied!
দৈনিক আজকের বিনোদন সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

মো. মতিউর রহমান, সিলেট থেকেঃ-
তথ্য অধিকার আইন ২০০৯ ও এর বিধিবিধান সম্পর্কে জানা সকল নাগরিকের দায়িত্ব উল্লেখ করে সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেছেন, তথ্য অধিকার আইনের মাধ্যমে যে কোনো নাগরিক সরকারি যে কোনো দপ্তরে তথ্য অধিকার আইনে, তথ্য চাইতে পারে। সেই তথ্য নির্দিষ্ট সময়ের মধ্যে অত্র সরকারি প্রতিষ্ঠান দিতে বাধ্য। তবে যে তথ্যের কারণে রাষ্ট্র বা বিদেশি রাষ্ট্রের ক্ষতি হবে এমন তথ্য ছাড়া, বাকী সব তথ্য সম্পর্কে জানা প্রতিটি নাগরিকের অধিকার। তথ্য অধিকার আইন প্রয়োগ করে যেকোনো নাগরিক তার অধিকার বিষয়ে জানতে পারবে। প্রতিটি নাগরিকের তথ্য অধিকার জানা প্রয়োজন। কোনো সরকারি কর্মকর্তা যদি তথ্য অধিকার আইনে চাহিত তথ্য দিতে অনিহা প্রকাশ করেন, তা হলে আপনি আপীল করতে পারবেন। আপীলে ঊর্ধতন কর্মকর্তার কাছে আপনার চাহিত তথ্য যদি যুক্তিযুক্ত হয়, তাহলে ঐ কর্মকর্তার বিরুদ্ধে জরিমানা সহ শাস্তির ব্যবস্থা রয়েছে।
তিনি আরো বলেন, যেদিন প্রতিটি নাগরিক তথ্য অধিকার আইন প্রয়োগ করতে পারবে। সেদিন তাদের জীবনমানের উন্নয়ন ঘটবে। তখন এ তথ্য অধিকার আইন প্রতিষ্ঠা করা সফল হবে বলে তিনি জানান। বৃহস্পতিবার (২৩ মে) সকাল ১১ টার সময় সিলেট সদর উপজেলার হলরুমে তথ্য অধিকার আইন ২০০৯ ও এর বিধিবিধান সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ও তথ্য অধিকার আইনের সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেনের সভাপতিত্বে ও সিলেট সদর উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তারের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব আশফাক আহমদ, সিলেট সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. মাহবুবুল ইসলাম।
কর্মশালায় তথ্য অধিকার আইন ও সেবা প্রদান সম্পর্কে প্রতিটি বিষয়ে উপস্থিত সরকারি কর্মকর্তা সুশীল সমাজের প্রতিনিধিগণ সাংবাদিকবৃন্দ সহ
উপস্থিত সকলকে আইন সম্পর্কে প্রজেক্টর এর মাধ্যমে উপস্থাপনের মাধ্যমে অবহিত করেন সিলেট সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. মাহবুবুল ইসলাম।
পরে বেলা দেড়টার দিকে জেলা প্রশাসক শেখ রাসেল হাসান উপজেলার ডিজিটাল সেন্টারে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনার লক্ষ্যে, পেনশন বুথ ও  পেনশন স্কিমের রেজিষ্ট্রেশনের উদ্বোধন,
উপজেলা নির্বাচন কার্যালয়ে সর্বজনীন পেনশন স্কীম বুথের উদ্বোধন ও ক্ষুদ্র নি গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ করেন।