ঢাকাশনিবার , ১৮ মে ২০২৪
  • অন্যান্য

নরসিংদীতে মসজিদের জায়গা দখল করে মার্কেট নির্মাণের অভিযোগ

আজকের বিনোদন
মে ১৮, ২০২৪ ২:১২ অপরাহ্ণ । ১১৮ জন
Link Copied!
দৈনিক আজকের বিনোদন সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

আশিকুর রহমান :-

নরসিংদী পৌর শহরের খালপাড় বায়তুল মামুন জামে মসজিদের জায়গা দখল করে অবৈধভাবে মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে গোলাম কিবরিয়া নান্নুর বিরুদ্ধে। তিনি ওই জায়গা জোরপূর্বক দখল করে মার্কেট নির্মাণ করে আসছেন বলে এলাকাবাসী ও মসজিদ কমিটি অভিযোগ করেন।
শনিবার (১৮ মে) দুপুরে মসজিদ প্রাঙ্গনে এ ব্যাপারে এক সংবাদ সন্মেলনের মাধ্যমে এ অভিযোগ করেন।
মসজিদ কমিটির পক্ষে সহ-সভাপতি ব্যাপারী রেজাউল করিম রেজা লিখিত বক্তব্যে বলেন, নরসিংদী রেলওয়ের ২নং ফ্ল্যাট ফরমের উত্তর পাশে রেলওয়ে জমিতে গড়ে ওঠে বায়তুল মামুন জামে মসজিদ। মসজিদটি ১৯৭০ সালে প্রায় ৬ শতাংশ জমির উপর প্রতিষ্ঠিত হয়ে অদ্যবধি পর্যন্ত মুসুল্লিদের জন্য ৫ ওয়াক্ত নামাজ সহ জুম্মার নামাজ আদায় করা হয়ে থাকে। এরপর থেকে মসজিদে মুসুল্লির সংখ্যা দিন দিন বৃদ্ধি পেতে থাকে। মুসুল্লিদের নিবিঘ্নে নামাজ আদায় করার সুবিধাতে মসজিদ কমিটি ও এলাকাবাসী একত্রিত হয়ে মসজিদের দখলে থাকা অবশিষ্ট রেলওয়ের জায়গায় ৫/৬ লাখ টাকা ব্যয় করে মাটি ভরাট করা হয়। হঠ্যাৎ করে রাতের আধারে গোলাম কিবরিয়া নান্নু নামে একব্যক্তি মসজিদের জায়গা দখল করে মার্কেট নির্মাণ করেন। মসজিদ কমিটি ও মুসুল্লিরা বাঁধা দিলে কোনো কর্নপাত না করে ভয়ভীতি দেখিয়ে নির্মাণ কাজ চালিয়ে যান। পরে আমরা (মসজিদ কমিটি) তার কাছে গেলে তিনি বলেন রেলওয়ে থেকে জমি লীজে আনা হয়েছে। লীজের কাগজ দেখতে চাইলে তিনি আমাদেরকে হুমকি দেন। পরে মসজিদ কমিটি ও এলাকাবাসী রেলওয়ে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে তারা জানান এ নামে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে জমি লীজ দেওয়া হয়নি। তিনি আরও বলেন, আল্লাহর ঘর রক্ষা করতে এবং মুসুল্লিদের নামাজ আদায় করতে মসজিদ কমিটি ও এলাকাবাসী একত্রিত হয়ে আইনগতভাবে যা কিছু করার তাই করবে বলে উল্লেখ করেন। পাশাপাশি নরসিংদী সদর-১ আসনের মাননীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও রেলওয়ে কর্তৃপক্ষকে এগিয়ে আসার অনুরোধ করেন।
মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ফয়সাল জানান, খালপাড় এলাকাবাসী গোলাম কিবরিয়া নান্নুর জুলুম নির্যাতনে জর্জরিত। জমি দখল ছেড়ে দিতে একাধিকবার মৌখিকভাবে বলার পরেও জমির দখল ছাড়ছেন না তিনি। এ ব্যাপারে কেও বাড়াবাড়ি করলে মসজিদে কাউকে নামাজ পড়তে দেবেনা বলেও হুমকি দেয়। এসময় আরও উপস্থিত ছিলেন মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ফয়সাল, নরসিংদী সরকারি কলেজ ঈদগা মাঠ কমিটির সাধারণ সম্পাদক সাইদুর রহমান মধু, মসজিদের ইমাম হাফেজ মাওলানা মুফতি আব্দুস সালাম সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।
সরেজমিন গিয়ে দেখা যায়, মসজিদের দক্ষিণ ও পশ্চিম পাশ ঘিরে এল স্টিটেমে তৈরি করা হয়েছে টিনশিড মার্কেট। এ মার্কেট তৈরি করার ফলে মসজিদের ওযুখানা ও শৌচাগার সংকলিত হয়েছে। ওযু ও প্রস্রাব পায়খানার পানি আটকে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে মসজিদের ভিতর নোংরা পরিবেশে সৃষ্টি হয়েছে। এতে মুসুল্লিদের ওযুখানা ও শৌচাগারে যাওয়া রীতিমতো বাঁধা হয়ে দাঁড়িয়েছে। মুসুল্লি ও এলাকাবাসী সূত্রে জানা যায়, গোলাম কিবরিয়া নান্নু মসজিদের দখলে থাকা জমি জোরপূর্বক নিয়ে ব্যক্তি মালিকানায় ব্যবহার করছে। এ বিষয়ে সে কমিটি ও এলাকাবাসীকে অকথ্য ভাষায় গালিগালাজ করে। এলাকাবাসীর কাছে নান্নু মানেই একটা ঝামেলা। তাই এলাকার সকল মানুষ মিলে নান্নুকে এখন বয়কট করেছে বলেও জানান তারা।
এ ব্যাপারে জানতে গোলাম কিবরিয়া নান্নুর সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করে ব্যর্থ হলে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।