ঢাকাবুধবার , ২২ মে ২০২৪
  • অন্যান্য

দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিকল্পে বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধি দলের স্পেন সফর শুরু

আজকের বিনোদন
মে ২২, ২০২৪ ৫:২৪ অপরাহ্ণ । ৫৮ জন
Link Copied!
দৈনিক আজকের বিনোদন সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

লোকমান হোসেন,স্পেন থেকে :

স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্সের একটি প্রতিনিধি দল দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিকল্পে স্পেনের বিভিন্ন চেম্বার সফর শুরু করেছেন । এটিই প্রথম বাংলাদেশী কোন ব্যবসায়ী প্রতিনিধি দলের স্পেন সফর । স্পেন এবং বাংলাদেশের মধ্যে চমৎকার ব্যবসায়িক সম্পর্ক বিদ্যমান । ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ থেকে স্পেনে রপ্তানি ২.১ বিলিয়ন ডলার যা ২০২২-২৩ অর্থবছরে প্রায় ৩.৭ বিলিয়ন ডলারে উন্নীত হয় । চলতি অর্থবছরে রপ্তানি ৪ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করছে বাংলাদেশের দুতাবাসের কমার্শিয়াল উইং ।

রপ্তানি বৃদ্ধির এ ধারা অব্যাহত রাখতে তৈরী পোশাকের বহুমুখীকরণ এবং স্পেনের বৈচিত্রময় রপ্তানি বাজারে বাংলাদেশের উপস্হিতি আরও বাড়ানোর জন্য বাংলাদেশ দুতাবাসের কমার্শিয়াল উইং বহুমুখী উদ্যোগ গ্রহন করেছে এবং তা বাস্তবায়ন করছে । এরই ধারাবাহিকতায় কমার্শিয়াল উইং এর সহযোগিতায় স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স ঢাকার একটি প্রতিনিধি দল চেম্বারের সভাপতি আশিক এলাহি চৌধুরির নেতৃত্বে ২১মে থেকে স্পেনের বিভিন্ন চেম্বার ভ্রমণ শুরু করেছেন ।

প্রতিনিধি দল ২১মে স্পেনের আরাগন বাজ্যের রাজধানী সারাগোসা থেকে তাদের ব্যবসায়িক ভ্রমণ শুরু করেন । বাংলাদেশ দুতাবাসের কমার্শিয়াল উইং,স্পেনিস কনফেডারেশন অব বিজনেস এসোসিয়েশন সারাগোসা এবং আরাগন রাজ্য সরকার কর্তৃক সারাগোসাতে আয়োজিত অনুষ্ঠানে ২১মে বাংলাদেশ ব্যবসা ও বিনিয়োগের উপর এক সেমিনার এবং বিজনেস টু বিজনেস মিটিং অনুষ্ঠিত হয় ।

এসময় স্পেনে নিযুক্ত বালাদেশের রাষ্ট্রদুত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি,কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ,স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স ঢাকার সভাপতি আশিক এলাহি চৌধুরি,বাংলাদেশের বিভিন্ন সেক্টরের ব্যবসায়ীগন,আরাগন রাজ্য সরকারের ম্যানেজিং ডাইরেক্টর অব আরাগন এক্সটেরিয়র খোসে এন্টোনিও ভিসেন্তে এবং স্পেনিশ কনফেডারেশন অব বিজনেস এসোসিয়েশন সারাগোসার ডাইরেক্টর খোর্খে এলনসো সারাগোসাতে বাংলাদেশের অনারারি কনসাল আন্তোনিও বুসতোসহ আরাগন রাজ্যের প্রায় ৪০টি কোম্পানি ও তাদের প্রতিনিধি দলে উপস্হিত ছিলেন ।

রাষ্ট্রদুত তার বক্তব্যে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা উল্লেখ করে বিভিন্ন সুচকে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের চিত্র তুলে ধরেন । তিনি বলেন ইউরোপীয় ইউনিয়নে স্পেন বাংলাদেশের দ্বিতীয় রপ্তানি সন্তব্য । অনুকুল ব্যবসায়িক পরিবেশ এবং উচ্চ মধ্যবিত্ত ভোক্তাদের কাছে বাংলাদেশের পণ্যের আরও প্রচুর সুযোগ রয়েছে । স্পেনিশ ব্যবসায়ীদের জন্য বাংলাদেশের অবকাঠামো,যোগাযোগ,জ্বালানি এবং পর্যটনসহ বিভিন্নখাতে বিনিয়োগের সুযোগ রয়েছে বলে তিনি উল্লেখ করেন ।

স্পেনিশ কনফেডারেশন অব বিজনেস এসোসিয়েশন সারাগোসার ডাইরেক্টর খোর্খে এলনসো বলেন উৎপাদন বৈচিত্র্য আনার লক্ষ্যে বস্ত্র,অবকাঠামো,জ্বালানি এবং নির্মাণ হল অর্থনীতিতে বর্তমানে সবচেয়ে সম্ভাবনার খাত,আরাগনে আমাদের ক্যাপিটাল গুডস এবং ইঞ্জিনিয়ারিং কম্পোনেন্টের বড় শিল্প রয়েছে যে গুলোতে বাংলাদেশ কাজ করার সুযোগ রয়েছে ।

স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স ঢাকার সভাপতি আশিক এলাহি চৌধুরি বাংলাদেশে প্রচুর পরিমাণে স্পেনিশ ব্যবসায়ীর উপস্হিতির কথা উল্লেখ করে নতুন ব্যবসায়িদের আমন্ত্রণ জানিয়ে চেম্বারের পক্ষ থেকে স্পেনিশ ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে সকল ধরণের সহযোগিতার আশ্বাস দেন ।

কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ নিয়ে একটি উপস্হাপনা করেন । উপস্হাপনায় তিনি বাংলাদেশে অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের চিত্র,প্রতিবেশি দেশের তুলনায় বাংলাদেশে ব্যবসায় ও বিনিয়োগের অধিক লাভ,অর্থনৈতিক অঞ্চলসমুহে সরকার কর্তৃক ঘোষিত ইনসেনটিভ ইত্যাদি বিষয় তুলে ধরেন ।

ব্যবসায়ী প্রতিনিধিদল আগামী ২৩মে ভ্যালেন্সিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি,২৭মে মালাগা চেম্বার অব কমার্স এন ইন্ডাস্ট্রি,২৮মে গ্রনাডা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিতে মিটিং এবং একইদিন গ্রানাডার মেয়রের সাথে সাক্ষাৎ করবেন ।