ঢাকাবুধবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৪
  • অন্যান্য

স্পেনের হুয়ান কার্লোস ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আজকের বিনোদন
ফেব্রুয়ারি ২৮, ২০২৪ ৩:৩৩ পূর্বাহ্ণ । ৬৭ জন
Link Copied!
দৈনিক আজকের বিনোদন সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

লোকমান হোসেন স্পেন থেকে :

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ ও হুয়ান কার্লোস ইউনিভার্সিটি গত ২৬ ফেব্রুয়ারি ২০২৪ বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে যৌথভাবে একটি সেমিনার আয়োজন করে।

সেমিনারে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি স্বাগত বক্তব্যে ভাষা আন্দোলনে জাতির পিতার গৌরবময় নেতৃত্বের উপর আলোকপাত করেন। তিনি তার বক্তব্যে বিশ্বে বিলুপ্তির ঝুঁকিতে থাকা ভাষাসমূহ সংরক্ষণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিদেরকে আরো বেশী কার্যকর ভমিকা রাখার আহবান জানান। । তিনি উল্লেখ করেন যে, পৃথিবীর  শতকরা ৪০ ভাগ মানুষের নিজের মাতৃভাষায় শিক্ষা অর্জনের সুযোগ নেই। পৃথিবীর কোন কোন অঞ্চলে এই সংখ্যা আরো অধিক। তিনি আরো বলেন যে, প্রায় ৩০০ মিলিয়ন গনগোষ্ঠী বাংলা ভাষায় কথা বলে। এছাড়াও তিনি টেকসই উন্নয়ন ও অন্তর্ভূক্তিমূলক সমাজ নিশ্চিতকরণে মাতৃভাষার জ্ঞান আরোপের প্রতি গুরুত্ব আরোপ করেন।

রে হুয়ান কার্লোস বিশ্ববিদ্যালয়েরআইন বিভাগের প্রখ্যাত অধ্যাপক কার্লোস ইউরিটে সানচেজ সেমিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্বের উপর মূল বক্তব্য উপস্থাপন করেন। বহুমাত্রিক ভাষাকে বিশ্ব সংস্কৃতির ঐতিহ্য হিসেবে উল্লেখ করে তিনি ঝুঁকিপূর্ণ ভাষাসমূহ সংরক্ষণের বিষয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে আরো গবেষণার দরকার বলে মনে করেন। এছাড়াও সেমিনারে দর্শন বিভাগের অধ্যাপক রেনা গাফারোভা ও আইন বিভাগের অধ্যাপক খাভিয়ার পোরাস বেলারা বক্তব্য রাখেন। সেমিনারে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বের উপর নির্মিত একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়। রাষ্ট্রদূত, আমন্ত্রিত অধ্যাপকগণ ও গন্যমান্য ব্যক্তিবর্গ অস্থায়ীভাবে স্থাপিত শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেন।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিপুল সংখ্যক শিক্ষার্থী, থিংকট্যাঙ্ক, কটনৈতিক কোরের সদস্যবৃন্দ, প্রেস ও মিডিয়ার সাংবাদিকবৃন্দ, প্রবাসী বাংলাদেশ কম্যুনিটির সদস্যবৃন্দ ও দূতাবাসের সকল সদস্য উপস্থিত ছিলেন। সেমিনারে আগত প্রায় ১৫০ জন অতিথিকে দুপুরের খাবারে আপ্যায়ন করা হয়।